- Advertisment -
HomeUnknown Factsপ্রতিটি রেলস্টেশনের বোর্ডে লাল রঙের এই লেখাটি আসলে কি? বিস্তারিত জানতে পড়ুন

প্রতিটি রেলস্টেশনের বোর্ডে লাল রঙের এই লেখাটি আসলে কি? বিস্তারিত জানতে পড়ুন

কখনও কখনও হয়তো আপনি লক্ষ্য করেছেন আপনার লোকাল বা অন্যান্য রেলস্টেশনের বোর্ডে লাল রঙের কিছু সংখ্যা MSL (Mean sea level) লেখা থাকে? অবশ্য এটিকে ভালো করে লক্ষ্য করলে আপনার নিজের এলাকার সম্পর্কে একটি তথ্য আপনি পেয়ে যেতে পারেন। আসলে, ওই লাল রঙের কিছু সংখ্যা থেকে আমরা জানতে পারি সমুদ্রপৃষ্ঠ থেকে রেলস্টেশনটি কতটা উচ্চতায় অবস্থিত।

এই প্রতিবেদনে দুটি ছবি ব্যবহার করা হয়েছে যা বাঙালির অত্যন্ত প্রিয় পর্যটন স্থান বলে অতি পরিচিত। একটি হল দিঘা অন্যটি দার্জিলিং। তবে দার্জিলিংয়ের নয় ছবিটি আসলে ঘুম রেলস্টেশনের। যা বাঙালির কাছে অত্যন্ত গর্বের যে সেটি ভারতের সবচেয়ে উচ্চতম রেল স্টেশন।

Ghum railway station Photo
Ghum railway station

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দার্জিলিং এর ঘুম রেলস্টেশন ২ হাজার ২৫৮ মিটার (৭,৪০৭ ফুট) উচ্চতায় অবস্থিত। এত উচ্চতায় ভারতবর্ষে আর কোন রেল স্টেশন নেই। যা বাংলার জন্য একটি গর্বও। আর দ্বিতীয়টি সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত দীঘা রেলস্টেশন, যা ৭.৪০ মিটার উচ্চতায় অবস্থিত।

Digha railway station Photo
Digha railway station

এটা সকলের জানা যে, ‘M.S.L.’ (Mean sea level) এই কথার অর্থ হচ্ছে সমুদ্রপৃষ্ঠ থেকে গড় উচ্চতা। বিশেষজ্ঞদের মতে, M.S.L. বিশেষ কারণে খুবই প্রয়োজনীয়। এমনকি এটি রেল স্টেশন তৈরি ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শুধু তাই নয়, কোন উচ্চতা থেকে কোন উচ্চতায় ট্রেন যাবে তার ওপর রেল ইঞ্জিনের শক্তি বাড়ানো কমানো নির্ভর করে। বেশি উচ্চতার দিকে ওঠার ক্ষেত্রে রেল ইঞ্জিনের বাড়তি শক্তি প্রয়োজন পড়ে। আর সেই কারনেই রেল স্টেশনের উচ্চতা অত্যন্ত জরুরি একটি বিষয়।

আরো পড়ুন: আধার কার্ডের ছবি রইল বদলে নেওয়ার সহজ উপায়

প্রসঙ্গত, ভারতবর্ষের প্রাচীনতম রেলস্টেশন বাংলার হাওড়ার M.S.L. হলো ১২ মিটার (৩৯ ফুট)। অন্যদিকে রাজধানী দিল্লির অন্যতম প্রধান রেল স্টেশন নিউ দিল্লির M.S.L. হলো ২১৪.৪২ মিটার (৭০৩.৫ ফুট)। রেলস্টেশনের এই লাল লেখাটি দেখেই বোঝা যায় আপনি সমুদ্রপৃষ্ঠ থেকে কতটা উঁচুতে অবস্থান করছেন।

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জানেন কি ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর মিলেই ছিলেন এক দেবতা,জেনে নিন তার নাম

অত্রির ঘরে পুত্ররূপে জন্মগ্রহন করেন ত্রিদেব। এই পুত্রের নাম দেওয়া হয়......

প্রধানমন্ত্রীর ৭১ তম জন্মদিনে তার সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য

আজকের এই বিশেষ দিনে আসুন এই প্রতিবেদনে আমরা জেনে নিই তাঁর সম্বন্ধে কিছু অজানা তথ্য

বিহারে আছে আজব গ্রাম, সরকারি খাতায় যার নাম আজও ‘পাকিস্তান’

Pakistan village in India: পাকিস্থানের নাম শুনলে আমাদের যে কারোরই ক্রোধে ভুরু কুঁচকে...