- Advertisment -
HomeUnknown Factsপ্রধানমন্ত্রীর ৭১ তম জন্মদিনে তার সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য

প্রধানমন্ত্রীর ৭১ তম জন্মদিনে তার সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য

২০১৪ সাল থেকে ভারতের প্রধানমন্ত্রীর (The Prime Minister) দায়িত্ব সামলাচ্ছেন তিনি। দেশের প্রধানমন্ত্রী হওয়ার আগে গুজরাটের মুখ্যমন্ত্রীর পদেও বহুদিন দায়িত্ব পালন করেছিলেন তিনি। আজ তাঁরই অর্থাৎ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদি (Narendra Damodardas Modi) -র ৭১ তম জন্মদিন (71st Birthday)। আজকের এই বিশেষ দিনে আসুন এই প্রতিবেদনে আমরা জেনে নিই তাঁর সম্বন্ধে কিছু অজানা তথ্য (Unknown Facts about Narendra Modi)।

নরেন্দ্র মোদির জন্ম হয় ১৯৫০ সালের ১৭ ই সেপ্টেম্বর। গুজরাটের মেহসানা জেলার বাদনগরে মোদি পরিবারে জন্মগ্রহন করেছিলেন তিনি।পিতা মাতার ছয় সন্তানের মধ্যে তৃতীয় সন্তান নরেন্দ্র মোদি। তার পিতা-মাতার নাম যথাক্রমে দামোদারদাস মূলচাঁদ মোদি ও হীরাবেন মোদি।

জানা যায় ছোট বেলা থেকেই বাদনগর স্টেশনে তাঁর পিতাকে চা বিক্রি করতে তিনি সহায়তা করতেন।এরপর কিশোর অবস্থায় ভাইয়ের সাথে বাসস্ট্যান্ডে চা বিক্রি করতেন।তথ্য অনুসারে,১৯৬৭ সালে তিনি তার জন্মস্থান বাদনগরে উচ্চমাধ্যমিক পরীক্ষা পাশ করেছিলেন।

নরেন্দ্র মোদি মাত্র আট বছর বয়সেই আরএসএস বা রাষ্ট্রিয় স্বয়ংসেবক সংঘের সাথে পরোক্ষভাবে যুক্ত হয়ে পড়েন।এরপর ১৯৭০ সালে যখন তার ২০ বছর বয়স তখন আরএসএস এর মতাদর্শে প্রভাবিত হয়ে সংগঠনের পূর্নসময়ের প্রচারক হয়ে ওঠেন তিনি।

আরো পড়ুন: আজব গ্রাম, সরকারি খাতায় যার নাম আজও ‘পাকিস্তান’

এরপর পরের বছরই অর্থাৎ ১৯৭১ সালে আনুষ্ঠানিক ভাবে তিনি আরএসএস এ যোগদান করেন।এক তথ্য থেকে জানা গিয়েছে ছোটবেলা থেকেই নরেন্দ্র মোদি স্বামী বিবেকানন্দ কে নিজের আদর্শ মেনে চলার চেষ্টা করতেন।

এরপরই ধীরে ধীরে আরএসএস এর ছত্রছায়ায় পরোক্ষভাবে রাজনীতির সাথে জড়িয়ে পড়েন মোদি।১৯৭৫ সালে যখন সেই সময়ের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশ জুড়ে জরুরি অবস্থা চালু করেছিলেন তখন “গুজরাত লোক সংঘর্ষ সমিতি”র জেনারেল সেক্রেটারি পদে নির্বাচিত হয়েছিলেন মোদি।

Narendra Damodardas Modi

এই জরুরি অবস্থা চলাকালিন সময়ে আরএসএস কে ভারতে নিষিদ্ধ ঘোষনা করা হলে মোদি গ্রেপ্তার না হওয়ার জন্য ছদ্মবেশে তৎকালিন কংগ্রেস সরকারের বিরুদ্ধে প্রচারপুস্তক বিতরন করতেন।

এরপর ১৯৭৯ সালে দিল্লিতে আরএসএস এর হয়ে কাজ শুরু করেন নরেন্দ্র মোদি।পরবর্তীতে ১৯৮৫ সালে আরএসএস এর পক্ষ থেকে তাকে ভারতীয় জনতা পার্টিতে যোগদান করানো হয় এবং পার্টির গুজরাত শাখার কার্যনির্বাহি সম্পাদক রূপে তাকে নিযুক্ত করা হয়।এরপরই প্রত্যক্ষ ভাবে রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি।

আরো পড়ুন:বাড়িতে রাখুন এই পাঁচটি জিনিস, ঘুরতে পারে ভাগ্যের চাকা

এরপর ১৯৯৫ সালে ভারতীয় জনতা পার্টির জাতীয় সম্পাদক হিসাবে নিযুক্ত হন নরেন্দ্র মোদি। এরপরই ধীরে ধীরে তার রাজনৈতিক উত্থান শুরু হয়ে যায়।এরপর বিজেপি নেতা কেশুভাই প্যাটেলের স্বাস্থ্য অবনতি হয়, যার ফলে তার পরিবর্তে মোদিকে গুজরাটের মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নেয় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

২০০১ সালের ৭ ই অক্টোবর মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহন করেন।মুখ্যমন্ত্রী হওয়ার পর গুজরাটের বহু উন্নতি করেছিলেন তিনি।গুজরাটের প্রতিটি গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়ার প্রকল্প তিনি সফলভাবেই সম্পন্ন করেন।

এরপর ২০১৪ সালের ২৬ শে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভারতীয় জনতা পার্টি কেন্দ্রে ক্ষমতায় আসে এবং দেশের ১৪ তম প্রধানমন্ত্রীর পদে শপথ গ্রহন করেন নরেন্দ্র মোদি। এরপর ২০১৮ সালে, ২০১৯ এর লোকসভা নির্বাচনের জন্য পুনরায় প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হন তিনি।

আরো পড়ুন: কৃষক বন্ধু প্রকল্পের জন্য কী কী নথি লাগবে?

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জানেন কি ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর মিলেই ছিলেন এক দেবতা,জেনে নিন তার নাম

অত্রির ঘরে পুত্ররূপে জন্মগ্রহন করেন ত্রিদেব। এই পুত্রের নাম দেওয়া হয়......

বিহারে আছে আজব গ্রাম, সরকারি খাতায় যার নাম আজও ‘পাকিস্তান’

Pakistan village in India: পাকিস্থানের নাম শুনলে আমাদের যে কারোরই ক্রোধে ভুরু কুঁচকে...