- Advertisment -
HomeUnknown Factsজানেন কি ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর মিলেই ছিলেন এক দেবতা,জেনে নিন তার নাম

জানেন কি ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর মিলেই ছিলেন এক দেবতা,জেনে নিন তার নাম

আমরা এই বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা পালন কর্তা এবং সংহার কর্তা বলে যথাক্রমে ব্রহ্মা, বিষ্ণু মহেশ্বর-কে জানি (Sadguru Brahma Vishnu Maheshwar)। শাস্ত্র মতে এই ত্রিদেব হলেন আদি শক্তি এবং শক্তির অধার। ত্রিদেবে অসীম ক্ষমতা ঠিক কেমন তা আমরা সবাই জানি।

আপনারা কি এটা জানেন যে এক ঋষি পুত্রের মধ্যে ছিল ত্রিদেবের অসীম ক্ষমতা। মূলত জানা যায় ত্রিদেব বিরাজমান ছিল এই পুত্রের মধ্যে। সেই ঋষি পুত্র যার কাছে পুরো ত্রিদেবের ক্ষমতা সে কতটা ক্ষমতাবান তা আর বলার অপেক্ষা রাখে না। আসুন জেনে নিই কে এই ঋষি পুত্র এবং কি তাঁর নাম?

পৌরাণিক গল্প অনুসারে, হিন্দু শাস্ত্রে প্রসিদ্ধ ঋষিদের মধ্যে ঋষি অত্রি ছিলেন অন্যতম। যিনি ব্রহ্মাদেবের মানসপুত্র বলেও উল্লেখ করা আছে পুরানে। একবার ঋষি অত্রি এবং তাঁর স্ত্রী অনুসুয়া পুত্রলাভের জন্য  মহাদেবের ধ্যান করতে থাকে।

তাদের কঠোর ধ্যানে সন্তুষ্ট হয়ে মহাদেব তাদেরকে বর প্রদান করার জন্য উপস্থিত হন। অত্রি মুনি সেই সময় মহাদেবকে পুত্ররূপে চান কিন্তু তাঁর স্ত্রী অনুসুয়া আবার বিষ্ণুদেবকে তাঁর পুত্ররূপে চান। তাদের মধ্যে এই প্রকার মতবিরোধ দেখা দিলে তখন দেবাদিদেব মহাদেব তাদেরকে বলেন যে তারা নিজেদের মধ্যে আগে কথা বলে ঠিক করে নিক যে তারা ঠিক কাকে পুত্ররূপে পেতে চায়।

এরপর বুদ্ধি করে ঋষি অত্রি এবং তাঁর স্ত্রী অনুসুয়া নিজেদের মধ্যে কথা বলে মহাদেব কে জানান যে তারা ত্রিদেব অর্থাৎ ব্রহ্মা বিষ্ণু এবং মহেশ্বর কে তাদের পুত্ররূপে পেতে চান। মহাদেব কোনো উপায় না দেখে তাদেরকে এই বরই প্রদান করেন।

আরো পড়ুন: নাগা সাধু সম্পর্কে অদ্ভুত রহস্য

পরবর্তীতে অনুসুয়া এবং অত্রির ঘরে পুত্ররূপে জন্মগ্রহন করেন ত্রিদেব। এই পুত্রের নাম দেওয়া হয় দত্তাত্রেয় (Dattatreya)। স্বাভবিক ভাবেই দত্তাত্রেয়র মধ্যে ছিল ত্রিদেবের শক্তি। ভারতের অনেক জায়গাতে হিন্দু শাস্ত্র মতে ইনি ত্রিনাথ ঠাকুর হিসাবে পূজিত হন।

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

প্রধানমন্ত্রীর ৭১ তম জন্মদিনে তার সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য

আজকের এই বিশেষ দিনে আসুন এই প্রতিবেদনে আমরা জেনে নিই তাঁর সম্বন্ধে কিছু অজানা তথ্য

বিহারে আছে আজব গ্রাম, সরকারি খাতায় যার নাম আজও ‘পাকিস্তান’

Pakistan village in India: পাকিস্থানের নাম শুনলে আমাদের যে কারোরই ক্রোধে ভুরু কুঁচকে...