- Advertisment -
HomeUnknown Factsবিহারে আছে আজব গ্রাম, সরকারি খাতায় যার নাম আজও 'পাকিস্তান'

বিহারে আছে আজব গ্রাম, সরকারি খাতায় যার নাম আজও ‘পাকিস্তান’

Pakistan village in India: পাকিস্থানের নাম শুনলে আমাদের যে কারোরই ক্রোধে ভুরু কুঁচকে ওঠে। কিন্তু জেনে অবাক হবেন আমাদের ভারতবর্ষেই (India) রয়েছে পাকিস্তান (Pakistan) নামে একটি গ্রাম (Village)। তবে এই গ্রামে একজনও মুসলিম সম্প্রদায়ের মানুষ নেই। এখানে সকলেই হিন্দু। যদিও এখন তারা গ্রামের নাম নিয়ে মোটেই সন্তুষ্ট নয়, গ্রামের নাম পরিবর্তন নিয়ে উঠে পড়ে লেগেছে। 

Pakistan village in India
Pakistan Village in India

খবর সূত্রে জানা গেছে, (Pakistan village in India) বিহারের (Bihar) পূর্ণিয়া জেলা সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে শ্রীনগর ব্লকের সিন্ধিয়া পঞ্চায়েতে একটি টোলা আছে যার নাম পাকিস্তান। এই গ্রামের মোট জনসংখ্যা প্রায় ১২০০ জন।

এই গ্রামটিতে সাঁওতাল আদিবাসীদের বসতি, যারা হিন্দু ধর্মের অন্তর্গত। এটি শহুরে এলাকা থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। অর্থাৎ এখানে কোনও আধুনিকতার ছোঁয়া লাগেনি। এখানকার মানুষেরা ঠিকমতো হিন্দিও বলতে পারে না ও সবাই দিনমজুর করে জীবিকা অর্জন করে।

এই গ্রামে তেমন কোনো সরকারি সুযোগ সুবিধা নেই। পাকিস্তান গ্রামটি থেকে শ্রীনগর ব্লকের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের দূরত্ব প্রায় ১২ কিলোমিটার আর এখানকার ছেলেমেয়েরা ২ কিলোমিটার পায়ে হেঁটে বিদ্যালয়ে যায়।

এই গ্রামটির নাম কিভাবে পাকিস্তান হয়েছে সেই সম্পর্কে কারও কাছে কোন উত্তর নেই। কেউ কেউ দাবি করেন, ১৯৪৭ সালে দেশ বিভাজনের সময় এখানকার মুসলিম সম্প্রদায়ের মানুষেরা এই জায়গা ছেড়ে পাকিস্তানে চলে যায়। তাদের স্মৃতির উদ্দেশ্যে এই গ্রামের নামকরণ করা হয়েছিল ‘পাকিস্তান’।

অজানা তথ্য: প্রতিটি রেলস্টেশনের বোর্ডে লাল রঙের এই লেখাটি আসলে কি?

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জানেন কি ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর মিলেই ছিলেন এক দেবতা,জেনে নিন তার নাম

অত্রির ঘরে পুত্ররূপে জন্মগ্রহন করেন ত্রিদেব। এই পুত্রের নাম দেওয়া হয়......

প্রধানমন্ত্রীর ৭১ তম জন্মদিনে তার সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য

আজকের এই বিশেষ দিনে আসুন এই প্রতিবেদনে আমরা জেনে নিই তাঁর সম্বন্ধে কিছু অজানা তথ্য