- Advertisment -
HomeToday HistoryMartyrs Day:নির্ধারিত সময়ের ১১ ঘণ্টা আগে ফাঁসি দেওয়া হয়েছিল ভগত সিংদের! জানতেন?

Martyrs Day:নির্ধারিত সময়ের ১১ ঘণ্টা আগে ফাঁসি দেওয়া হয়েছিল ভগত সিংদের! জানতেন?

প্রতিবছর ২৩ শে মার্চ ভারতে শহীদ দিবস (Martyrs Day) পালিত হয়। ভগত সিং (Bhagat Singh), শিবরাম রাজগুরু (Shivaram Rajguru) এবং সুখদেব থাপার (Sukhdev Thapar)ভারতের বীর পুত্র ছিলেন (Freedom Fighter), যারা তাদের জীবনের চেয়ে তাদের দেশভক্তি ও দেশপ্রেমকে বেশি গুরুত্ব দিয়েছেন এবং মাতৃভূমির জন্য জীবন বলিদান করেছিলেন। ২৩ শে মার্চ, অর্থাৎদেশের জন্য লড়ার মধ্যে দিয়ে নিজেদের প্রাণ হাসতে হাসতে বলীদান করা তিন জন বীর পুত্র ছেলের শহীদ দিবস।(Martyrs Day in Bengali) এই দিনটি কেবল দেশের প্রতি শ্রদ্ধা এনে দেয় এবং ভারতীয় এবং গর্বিত হওয়ার অনুভূতিও দেয়, বরং সাহসী পুত্রদের ত্যাগের প্রতি শ্রদ্ধা নিবেদন অনুভূতি দেয়।

সেই অমর বিপ্লবীদের সম্পর্কে সাধারণ মানুষের আদর্শগত মন্তব্যের কোনও মানে হয় না। তাদের উজ্জ্বল চরিত্রগুলি কেবল স্মরণে রাখা যায় যে এই ধরণের মানুষগুলি এই পৃথিবীতে ছিলেন, যার আভিজাত্যরা কিংবদন্তি। ভগত সিং তাঁর অতি সংক্ষিপ্ত জীবনে যে মশাল জ্বালিয়েছিলেন, আদর্শিক বিপ্লব তাঁর পরে আর কারও পক্ষে সম্ভব হবে না।

আরো পড়ুনজল দিবসের শুরুটা কেমন?

একজন মানুষ মারা যেতে পারে, তার চিন্তাভাবনা নয়। বড় সাম্রাজ্যগুলি ভেঙে পড়ে, তবে ধারণাগুলি সর্বদা জীবিত থাকে এবং বধির লোকদের শুনতে একটি উচ্চস্বরের স্বর প্রয়োজন। বোমা নিক্ষেপের পরে ভগত সিংয়ের দেওয়া লিফলেটগুলিতে এটি শব্দগুলি লেখা ছিল।

ভগত সিং চেয়েছিলেন যেন কোনও রক্তপাত না হয়ে তাঁর কণ্ঠস্বর যেন ব্রিটিশদের কাছে পৌঁছেযায়। নির্ধারিত পরিকল্পনা অনুসারে ভগত সিং এবং বটুকেশ্বর দত্ত ৮ই এপ্রিল ১৯২৯ সালে কেন্দ্রীয় পরিষদে একটি খালি স্থানে বোমা নিক্ষেপ করেছিলেন। এর পর তিনি নিজেই আত্মসমর্পণ করে বিশ্ববাসীর কাছে নিজের বার্তাটি রেখেছিলেন। (Martyrs Day in Bengali) গ্রেপ্তারের পরে একজন ব্রিটিশ পুলিশ অফিসার জেপি স্যান্ডার্স এর হত্যার সাথে জড়িত থাকার কারণে তাকে রাষ্ট্রদ্রোহিতা এবং হত্যাচার হিসাবে মামলা চালানো হয়েছিল।

আরো পড়ুনদেশ এবং বিশ্বের ইতিহাসে ২১ শে মার্চ

এই মামলাটি ভারতের স্বাধীনতার ইতিহাসে লাহোর ষড়যন্ত্র হিসাবে পরিচিত। ভগৎ সিং প্রায় ২ বছর কারাগারে থাকাকালীন বিপ্লবী কর্মকাণ্ডের সাথে যুক্ত ছিলেন এবং পাশাপাশি লেখালেখি এবং পড়াশোনা চালিয়ে গিয়েছিলেন। ফাঁসিতে যাওয়ার আগেও তিনি লেনিনের জীবনী পড়ছিলেন।

ভগত সিং ২৮ সেপ্টেম্বর ১৯০৭ জন্মগ্রহণ করেছিলেন এবং ১৯৩৩ সালের ২৩ শে মার্চ সন্ধ্যা ৭:২৩ এ, ভগত সিং সুখদেব ও রাজগুরুকে ফাঁসি দেওয়া হয়েছিল।

শহীদ সুখদেব থাপার: সুখদেব ১৫ মে ১৯০৭ সালে পাঞ্জাবের লাইলপুর পাকিস্তানে জন্মগ্রহণ করেছিলেন। ভগত সিং ও সুখদেবের পরিবার লাইলপুরে খুব কাছাকাছি থাকার কারণে এই দুই বীরের মধ্যে ছোট থেকেই গভীর বন্ধুত্ব ছিল, এছাড়াও দুজনেই লাহোর ন্যাশনাল কলেজের শিক্ষার্থী ছিলেন। সন্ডার্স গণহত্যায় তিনি ভগৎ সিং ও রাজগুরুকে সমর্থন করেছিলেন।

শহীদ শিবরাম রাজগুরু: ২৪ আগস্ট, ১৯০৮ সালে পুনে জেলার খেদা শহরে রাজগুরুর জন্ম। রাজগুরু, শিবাজির গেরিলা শৈলীর ভক্ত, তিনি লোকমান্য বাল গঙ্গাধর তিলকের ধারণার দ্বারাও প্রভাবিত হয়েছিলেন।

পুলিশকে বর্বর মারধর থেকে লালা লাজপত রাইয়ের মৃত্যুর প্রতিশোধ নিতে ১৯ ডিসেম্বর ১৯২৮ সালে, রাজগুরু ভগৎ সিংয়ের সাথে ব্রিটিশ সহকারী পুলিশ সুপার জেপি স্যান্ডার্সকে লাহোরে গুলি করার পর নিজে থেকেই আত্মসমর্পণ করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

১৯৭৩ সালে আজকের দিনেই মোবাইল ফোন থেকে প্রথমবার কল করা হয়েছিল

মোবাইল এবং কম্পিউটার ছাড়া আজকের পৃথিবী কল্পনাই করা যায় না। এই দুটির আবিষ্কার...

বিশ্বের ইতিহাসে ২ রা এপ্রিলে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ ঘটনাগুলির সম্পর্কে জানুন

বিখ্যাত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন তাঁর নতুন 'আপেক্ষিকতত্ত্ব' সম্পর্কে 'নিউ ইয়র্ক' শহরে একটি বক্তব্য পেস করেছিলেন, ভারতীয় ক্রিকেট টীম দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল।

ইতিহাসের পাতায় ১ লা এপ্রিলের গুরুত্বপূর্ণ ঘটনা

১ এপ্রিলে যতই মানুষ একে অপরকে বোকা বানিয়ে মজা মসকরা করুকনা কেন, (1...

31 March History In Bengali:কি এমন ঘটনা ঘটেছে যা ইতিহাসে প্রভাব...

ইতিহাসের থেকে ভাল শিক্ষক আর কেউ হতে পারে না। ইতিহাস কেবল কোনো ঘটনার সম্বন্ধে আমাদের জ্ঞান দেয়না, আমরা এই ঘটনা গুলি থেকেও অনেক কিছু শিখতে পারি। এই পর্বে, আমরা জানবো 31 মার্চে দেশ এবং বিশ্বে কী ঘটেছে, কি এমন বড় ঘটনা ঘটেছিল যা ইতিহাসের পাতায় প্রভাব ফেলেছিল। জানবো আজকের ইতিহাস, এই দিনে জন্মগ্রহণকারী বিশেষ ব্যক্তিদের বিষয়ে আরও কথা বলব, যারা এই দিনটি বিশ্ব থেকে দূরে চলে গেছেন।

30 March Today History in Bengali:৩০ শে মার্চের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনা

৩০ শে মার্চ ইতিহাসের পাতায় অনেকগুলি গুরুত্বপূর্ণ ঘটনা রয়েছে,(30 March History in Bengali)...

29 March History in Bengali:দেশ ও বিশ্বের ইতিহাসে ২৯ শে মার্চ

২৯ শে মার্চে ব্যারাকপুরের প্যারেড গ্রাউন্ডে ইস্ট ইন্ডিয়া কোম্পানির ব্রিটিশ অফিসারের উপর মঙ্গল...

28 March History in Bengali: ইতিহাসের পাতায় ২৮শে মার্চের গুরুত্বপূর্ণ ঘটনা

২০০০ সালের ২৮ শে মার্চ, কপিল দেবর টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের সর্বাধিক ৪৪৪ টি উইকেট নেওয়ার রেকর্ডটি ভেঙেছিলেন"কোর্টনি ওয়ালস", অন্যদিকে সাইনা নেহওয়াল ২০১৫ সালের ইন্ডিয়া ওপেন প্রতিযোগিতায় বিশ্ব ব্যাডমিন্টন রেঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ খেলোয়াড় হওয়ার গৌরব অর্জন করেছিলেন

History of 27 March in Bengali:দেশ ও বিশ্বের ইতিহাসে আজকের দিনের...

History of 27 March in Bengali: ২৭শে মার্চ ইতিহাসের পাতায় অনেকগুলি গুরুত্বপূর্ণ ঘটনা...

26 March History in Bengali: ইতিহাসের পাতায় ২৬ শে মার্চ,আজকের ইতিহাস

Today History in Bengali: ২৬ শে মার্চ (26 March) ইতিহাসের (History) পাতায় অনেকগুলি...

25 March History in Bengali:২৫ শে মার্চের ইতিহাস,বাংলায় আজকের ইতিহাস

ইতিহাসের পাতায়, ২৫ শে মার্চ বাংলার 'কলকাতা গ্যাজেট' পত্রিকায় প্রথম বিজ্ঞাপন, ফারুক শেখের জন্ম এবং যুক্তরাজ্যের সংসদ কর্তৃক দাসপ্রথা বিলুপ্তকরণ সহ অনেকগুলি গুরুত্বপূর্ণ ঘটনা লিপিবদ্ধ হয়ে রয়েছে।