Uttar Pradesh's Prayagraj Photo

বৃষ্টি পরতেই কয়েকশো কবর চোখে পড়লো যোগীরাজ্যে

আরো একবার সমালোচনার মুখে পড়তে হলো উত্তরপ্রদেশের (Uttar Pradesh) যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকারকে। কিছুদিন আগেই গঙ্গার পাড়ে বালিতে মৃতদেহ কবর দেওয়া এবং গঙ্গায় মৃতদেহ ভাসিয়ে দেওয়ার ছবি সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হবার পর অনেকেই অনেক প্রশ্ন তুলেছিলেন উত্তর প্রদেশের সরকারের বিরুদ্ধে।

তবে এবার আর একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে যেখানে দেখা যাচ্ছে, প্রয়াগরাজের সঙ্গম এলাকায় বৃষ্টির ফলে মৃতদেহের উপর বিছানা কাপড় বেরিয়ে পড়েছে। কয়েক শত মৃতদেহ একইসঙ্গে কবর দেবার পর সেই খবর বাঁশের লাঠি দিয়ে পৃথক করে দেওয়া হয়। উপর থেকে বিছিয়ে দেওয়া হয় গেরুয়া কাপড়।

Uttar Pradesh's Prayagraj Photo
Uttar Pradesh’s Prayagraj

ছবিটি সামনে আসতেই আশেপাশের বাসিন্দাদের মধ্যে একটি আতংক সৃষ্টি হয়ে যায়। অনেকেই অভিযোগ করেন যে, কুকুরে কবর খুঁড়ে বের করে এনেছে। তারপরে অতিরিক্ত বৃষ্টির কারণে সেই কাপড় সরে যেতে মৃতদেহগুলো বেরিয়ে পরে প্রকাশ্যে। ইতিমধ্যেই প্রয়াগরাজ (Uttar Pradesh) পৌরসভা গঙ্গার পাড়ে একটি দল মোতায়েন করেছেন।

বালিতে কবর দেওয়া মৃতদেহের সীমা নির্ধারণ করার জন্য ব্যবহৃত বাঁশের লাঠি গুলি ইতিমধ্যেই সরিয়ে ফেলা হয়েছে। পৌরসভার কর্মীরা পুনরায় বালি দিয়ে মৃত দেহগুলি ঢেকে দেন। যাদের মৃতদেহ কবর দেওয়ার ব্যবস্থা রয়েছে, তাদের আলাদা জায়গা করে দেওয়া হয়েছে এবং কিছু মৃত দেহকে দাহ করার জন্য পর্যাপ্ত কাঠের ব্যবস্থা করা হয়েছে।

আরো পড়ুন: তৃণমূলের মুখাপাত্র কুণাল ঘোষ ফাঁস করলেন শুভেন্দু অধিকারীর গোপন ভিডিও

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের সমস্ত নদীর আশেপাশে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করার জন্য নির্দেশ দিয়েছেন। কোন মৃতদেহ যাতে কেউ জলে ফেলে না দিতে পারে, সেদিকে নজর রাখবেন তারা। যদিও গঙ্গার পাড়ে বালিতে অনেক মৃতদেহ কবর দিয়ে দিচ্ছেন সরকারি নির্দেশিকা না মেনে।