- Advertisment -
HomeNewsOffbeatকনডমের সাথে নাকি কন্ডোম ছাড়া,যৌন জীবনের আনন্দ কিভাবে নিচ্ছে যুবসমাজ? কি বলছে...

কনডমের সাথে নাকি কন্ডোম ছাড়া,যৌন জীবনের আনন্দ কিভাবে নিচ্ছে যুবসমাজ? কি বলছে কন্ডোমোলজি সমীক্ষা?

মানসিক শান্তির পাশাপাশি প্রত্যেক ব্যক্তির শারীরিক শান্তির প্রয়োজন। কিন্তু সঙ্গম করার জন্য সবথেকে সহজ এবং সঠিক পন্থা অবলম্বন করার জন্য মানুষ কনডম (Condom) ব্যবহার করে। কনডম ব্যবহার করলে অযাচিত প্রেগনেন্সি আটকে দেওয়া যায়। অনেকেই আছেন যারা বিয়ের আগে বহুবার সঙ্গম হন, তাদের মধ্যে বেশিরভাগ মানুষ সঙ্গম করার সময় কনডম ব্যবহার করেন কিন্তু সম্প্রতি একটি গবেষণায় (Condomology) উঠে এসেছে একটি চাঞ্চল্যকর তথ্য।

গবেষণা থেকে জানতে পারে গেছে যে, ভারতীয় পুরুষদের বেশিরভাগ কনডম ব্যবহারে আগ্রহী নয়। ২০ থেকে ২৪ বছর যে সমস্ত পুরুষেরা নিয়মিত যৌনসম্পর্কে লিপ্ত হন তাদের বেশির ভাগ মানুষ কনডম ব্যবহার করেন না। এমনকি মাত্র ৩ শতাংশ মহিলা কনডম ব্যবহার করতে ইচ্ছুক। এই গবেষণা বহুদিন ধরে বহু দেশে চলে আসছে। কনডমলজি সমীক্ষা করা হয়েছে ভারতবর্ষে প্রথম।

সেই সমীক্ষাতেই ভারতীয়দের কনডম ব্যবহার নিয়ে বেশ কয়েকটি তথ্য উঠে এসেছে। এবার জেনে নেওয়া যাক কি এই (Condomology) কনডমলজি? কনজিউমার, কনডম এবং সাইকোলজি এই তিনটি শব্দ কে একসাথে বলা হয় কনডমলজি। যে সমস্ত ব্যবসায়ীরা বৃহত্তর বাজারে কনডম ব্যবহার করেন তারা সকলে মিলে এই কনডম অ্যালায়েন্স নামে একটি দল গঠন করেছেন। সেখানেই সমীক্ষা চালিয়ে একটি পরিসংখ্যান হাজির করা হয়েছে সকলের সামনে।

জনসংখ্যা নিয়ন্ত্রণে এবং অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে সবথেকে বেশি ব্যবহার করা হয় কনডম। এছাড়াও যৌন স্বাস্থ্য বজায় রাখার জন্য কনডমের জুড়ি মেলা ভার। এই দেশের প্রায় ৬৫ শতাংশ মানুষ যারা প্রতিদিন যৌন সম্পর্কে লিপ্ত হয় তাদের বয়স ২৪ অথবা তার নিচে। এমন একটি দেশে কনডম ব্যবহার করা অথবা কনডম নিয়ে সচেতন থাকাটা খুবই প্রয়োজন। তবে ভারতীয়দের মধ্যে কতখানি সচেতনতা রয়েছে তা জানতে পারে গেছে এই পরিসংখ্যান থেকে। পরিসংখ্যান বলছে মানুষের সচেতনতা রয়েছে একেবারেই তলানিতে।

Condomology এই সমীক্ষা থেকে উঠে এসেছে বেশ কিছু তথ্য যেমন

  1. ২০ থেকে ২৪ বছরের মধ্যে যারা যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন তাদের কেউ শারীরিক সম্পর্কের সময় কনডম ব্যবহার করেননি।
  2. ভারতে কনডমের ব্যবহার হয় মাত্র ৫.৬ শতাংশ মানুষের মধ্যে।
  3. বিয়ের আগেই সহবাসের সময় মাত্র 27% পুরুষ এবং 7 শতাংশ মহিলা কনডম ব্যবহার করেন।
  4. মাত্র ১৩ শতাংশ পুরুষ এবং ৩ শতাংশ মহিলা কনডম ব্যবহার করার জন্য আগ্রহী থাকেন। বাকি কেউ কনডম ব্যবহার করতে চান না।

সরকারিভাবে যৌন স্বাস্থ্য এবং কনডম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার পরেও মানুষের মধ্যে কোনরকম সচেতনতা নেই, আতিক তার জন্য গত কয়েক বছরে কনডমের বিক্রির হার বেড়েছে মাত্র ২ শতাংশ

যৌনতার দিক থেকে পশ্চিমে দেশগুলোর সঙ্গে হাতে হাত মিলিয়ে এগিয়ে এসেছে ভারতীয় দেশের নাগরিকরা। অনেকেই সচেতনভাবেই যৌন সম্পর্কে লিপ্ত হন। কিন্তু কম বয়সী ছেলেমেয়েদের মধ্যে সচেতনতার অভাব লক্ষ্য করা গেছে। এর সব থেকে প্রধান কারণ হলো, ভারতে যৌন সম্পর্ক নিয়ে খোলাখুলি ভাবে কথা বলা হয় না। তাই মানুষের মধ্যে একটি অনাকাঙ্ক্ষিত আগ্রহ কাজ করে এবং যার ফলে মানুষ ছোট বয়সে যৌন সম্পর্কে লিপ্ত হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Parshuram Jayanti 2022 Wishes: On the occasion of Parshuram Jayanti, send...

Parshuram Jayanti 2022 Wishes: On this year of , People celebrated the birth anniversary...

ফিরে আসবে আর্থিক উন্নতি! মা লক্ষ্মীর চরনে রাখুন এই গাছের ডাল

সুপ্রসন্ন হবেন মা লক্ষ্মী, দূর হবে আর্থিক কষ্ট।

অর্থাভাব দূর করতে বাড়িতে রাখুন এই পাঁচটি জিনিস, ঘুরতে পারে ভাগ্যের...

জীবনে সুখ আনার কয়েকটি পদ্ধতি। যদি সেই পদ্ধতি গুলি আমরা মেনে চলতে পারি তাহলে হয়তো আমরা সকলেই সুখী হতে পারব।

ট্রাক্টরের ছবি দেওয়া পুরনো ৫ টাকার নোট আছে? পেয়ে যেতে পারেন...

৫ টাকার (5 rupee note) নোট বিক্রি করে ৩০ হাজার (30000) টাকা পর্যন্ত পেতে পারেন। তবে তার জন্য কয়েকটি শর্ত রয়েছে।

৩৯ দিন পরে খুলল দক্ষিণেশ্বর মন্দিরের দরজা, বেঁধে দেওয়া হল পূজার...

দরজা খোলার সিদ্ধান্ত নিয়েছে কালীঘাট (Kalighat) এবং দক্ষিণেশ্বর মন্দির (Dakshineswar Temple)। মন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছে ভক্তদের জন্য।

বাবা লোকনাথের মুখনিঃসৃত কিছু বাণী যা জীবনে চলার পথে আমাদের কাজে...

মাত্র 11 বছর বয়সেই উপনয়ন নিয়ে গ্রামের ভগবান গাঙ্গুলীর সঙ্গী হয়ে বাড়ি ছেড়ে দিয়েছিলেন তিনি। তার সেই যাত্রায় সঙ্গী হয়েছিলেন তার বাল্যবন্ধু এবং তার ছায়াসঙ্গী বেণীমাধব।