Google Arts And Culture

করোনা মোকাবিলায় মাস্ক তৈরি করে গুগল আর্টস অ্যান্ড কালচারে স্থান পেল মেমারির ছাত্রীর তৈরি মাস্ক

করোনায় কাবু গোটা দেশ, কামড় বাংলাতেও। হু হু করে বাড়ছে সংক্রমণ, মৃতের সংখ্যা কম নয়। করোনা সংক্রমণ ঠেকাতে দেশ রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাও হিমশিম খাচ্ছে। (Google Arts And Culture) ইতিমধ্যে করোনা মোকাবিলা মাস্ক তৈরি করে বিশ্বের দরবারে শ্রেষ্ঠত্বের শিরোপা পেয়েছে বাংলার মেয়ে দিগন্তিকা বোসের।

মেমারির দ্বাদশ শ্রেণির ছাত্রী দিগন্তিকা বোস নিজের হাতে মাস্ক তৈরি করে জায়গা করে নিয়েছে গুগল আর্টস অ্যান্ড কালচারে । তার বানানো মাস্কটি দুনিয়ার সেরা ডিজাইনের একটি হিসেবে নির্বাচিত হয়েছে। এমন অনন্য নজির গড়ে শুধু পরিবার বা স্কুলেরই নয়, গোটা বাংলার মুখ উজ্জ্বল করল দ্বাদশ শ্রেণির ছাত্রী।

করোনার (Corona Virus) সঙ্গে মোকাবিলায় অনেক পড়ুয়াকেই অভিনব নানা স্যানিটাইজেশন মেশিন, মাস্ক, ফেসশিল্ড বানাতে দেখা গিয়েছে অতীতে। তবে তাঁদের মধ্যে থেকে আলাদা করে নজর কেড়ে নিতে সফল দিগন্তিকা।

আরো পড়ুন: কঠোর পরিশ্রমে আজ তিনি IAS অফিসার

নিজের জ্ঞান আর বুদ্ধি প্রয়োগ করে দিগন্তিকা আবিষ্কার করেছে যে নেতিবাচক আয়নগুলি যখন বাতাসের সংস্পর্শে আসে, তখন তারা বেশিরভাগ ভাইরাসকে ধ্বংস করে দেয়। সম্পূর্ণ ভাইরাস ধ্বংস নিশ্চিত করতে, একটি সাবান-জল মিশ্রণ দু’টি রাসায়নিক ফিল্টারে যুক্ত করা হয়েছে যা গৃহীত বাতাসকে বিশুদ্ধ করে। তার মধ্যেই ভাইরাসের অবশিষ্ট ধ্বংস করে প্রবেশ করে।

গুগল আর্টস অ্যান্ড কালচার (Google Arts And Culture) অনলাইন মিউজিয়ামে স্থান করে নেয় তার এমন অভিনব অনন্য সৃষ্টি করা মাস্ক। সেখানে উল্লেখ রয়েছে, এই ধুলোমুক্ত এবং ভাইরাস-নিরোধক মাস্কটি ভারতের সতেরো বছর বয়সি কনিষ্ঠতম উদ্ভাবক হিসাবে ডিজাইনটির প্রোটোটাইপ করেছেন দিগন্তিকা।

আরো পড়ুন: ১০০ বস্তিবাসীর ফ্রী ভ্যাকসিনের ব্যবস্থা করে মানবিক উদ্যোগে সামিল হলেন ঋতাভরী

গোটা বিষয়টিকে গুগল বর্ণনা করেছে এভাবে।এভাবেই সংরক্ষিত থাকবে মেমারী ভিএম ইন্সটিটিউশন ইউনিট 2 এর দ্বাদশ শ্রেণীর ছাত্রী দিগন্তিকা বোসের প্রতিভা।

এমন সাফল্যে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দিগন্তিকা।এক সাহ্মাৎকার এ প্রতিভাবান ছাত্রী বলে, “আমার খুব ভাল লাগছে এটা জেনে যে আমার তৈরি ভাইরাস ধ্বংসকারী মাস্ককে গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছেন গুগলের মিউজিয়ামে।” বাংলার মেয়ের এই অভিনব সৃষ্টি নিঃসন্দেহে অনুপ্রেরণা দেবে বাকিদেরও

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট