Black Farm Kadaknath Chicken Price in Kolkata West Bengal

950 টাকা কিলো এই কালো মুরগী, বিরল প্রজাতির এই মুরগীর গুনাগুন জানলে অবাক হবেন

আপনি নিশ্চয়ই আপনার চারপাশে নানান ধরনের মানুষ জন দেখেছেন। তবে যদি আমরা খাওয়া-দাওয়ার বিষয়ের দিক থেকে মানুষ জনকে ভাগ করি তাহলে আমরা দুটি দিক দেখতে পারবো প্রথমত নিরামিষ দৃতীয় আমিষ, (Kadaknath Chicken Price in Kolkata) আমাদের মধ্যে অনেকেই নিরামিষ খেতে বেশি পছন্দ করেন আবার অনেকেই আমিষ খেতে বেশি ভালোবসেন। (Kadaknath Chicken Benefits) আমাদের মধ্যে নিরামিষ খেতে যারা পছন্দ করেন তাদের সামনে যদি নিরামিষ খাবার দেওয়া হয় তবে তারা নিজেকে কোনো মতেই আটকে রাখতে পারেননা।

অন্যদিকে যারা আমিষ খেতে পছন্দ করেন তাদের কথা ছেড়েই দেওয়াযাক, সামনে মাটন, চিকেনের মতো ডিশ দেখলে তারা নিজেকে সেই ডিশের থেকে দূরে রাখতে পারেনা। আপনি যদি চিকেন খেয়ে থাকেন তা হয়তো দেশি চিকেন কিংবা ব্রয়লার চিকেন খেয়েছেন, কিন্তু আপনি জানলে হয়তো অবাক হবেন যে বিরল প্রজাতির একধরণের মুরগি যার নাম (Kadaknath Chicken) “কদকনাথ”, ইতিমদ্ধেই মানুষের মধ্যে সেই মুরগি বেশ প্রচলিত হয়েছে।

এই কদকনাথ চিকেন এখন ফাইভ স্টার হোটেলেও বেশ অতি পরিচিত। আসুন আমরা আপনাদের এই কদকনাথ মুরগি সম্পর্কে একটু বিস্তারিত বলি। দেশি মুরগি নানান রঙের আমাদের চোখে পরে থাকে, বিপরীত দিকে ব্রয়লার মুরগি কেবল মাত্র আমরা সাদা রঙের ই দেখতে পাই। কিন্তু বিরল প্রজাতির এই কদকনাথ মুরগিটির রং সম্পূর্ণ কালো হয়।

Kadaknath Chicken Benefits

এই প্রজাতির বিশেষত্ব হলো এটি শুধুমাত্র ভারতেই পাওয়া যায় এবং এর চাহিদা ভারতে দিনকে দিন বাড়তেই চলেছে। (Kadaknath Chicken Benefits) সাধারণত যেসমস্ত চিকেন আমরা খেয়ে থাকি সেটিতে প্রোটিনের মাত্রা প্রায় 18 থেকে 20 শতাংশ থাকে, সেখানে এই প্রজাতির চিকেনে প্রোটিনের মাত্রা প্রায় 25 থেকে 27 শতাংশ। এই কদকনাথ মুরগির সাধারণত তিনটি প্রজাতি ভারতে দেখা পাওয়া যায়।

প্রথম – জেট ব্ল্যাক, দ্বিতীয় – গোল্ডেন ব্ল্যাক এবং তৃতীয় -পাস ব্ল্যাক। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে কদকনাথ মুরগির ওজন প্রায় 1.8 থেকে 2.0 কেজি মধ্যেই হয়, তবে এর বেশিও হতেই পারে। বেশ কয়েক বছর আগে মধ্য প্রদেশ এবং ছত্তিশগড়ের উপজাতিরা এই প্রজাতির মুরগিটি পালন করতেন। কারণ সেখানকার মানুষজন এটিকে অত্যন্ত পবিত্র বলে মনে করতেন।

আরো পড়ুন: দেখা মিললো দুটি মাথাযুক্ত অদ্ভুত কমলা রঙের সাপের

তাই প্রতিবছর দীপাবলির পর পূজায় দেবীর সামনে কদকনাথ মুরগি দেওয়ার রীতি সেখানে প্রচলিত রয়েছে। (Kadaknath Chicken Price in Kolkata) যেখানে দেশি বা বয়লার মুরগি খুব কম দামে বাজারে পাওয়া যায়, সেখানে কদকনাথ মুরগির দাম আজ প্রতি কেজি 900 থেকে 1500 টাকা পর্যন্ত। এই কদকনাথ মুরগি ভারত ছাড়া পৃথিবীর আর কোথাও দেখতে পাওয়া যায় না।

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট