Ruma Devi Story

স্বল্প সাক্ষরতা নিয়ে পাড়ি দিলেন বিদেশে, চাকরিও দিলেন ২২ হাজার মহিলাদের। আসুন খুঁজে নিন তাঁর জীবনের সাফল্যের চাবিকাঠি।

মহিলারা যে কেবল ঘর এবং পরিবার সামলাতে পারেন তা কিন্তু একেবারেই নয়। (Ruma Devi Fashion Designer) ঘর সংসার সামলানোর পাশাপাশি তারাও পুরুষদের মতো কঠোর পরিশ্রম করে নিজের জীবনের স্বপ্ন গুলি পূরন করতে পারেন। (Ruma Devi Success Story) এরকম অনেক মহিলাদের কথা আমরা জানতে পারি যারা আমাদের এই রহ্মনশীল সমাজ থেকে উঠে আসেন।

চলুন আমরা আজ জেনে নিই এমন এক মহিলার কথা যিনি অত্যন্ত সাধারণ ঘর থেকে উঠে আসা একজন মহিলা যিনি নিজের জীবনের সাফল্য পেতে কঠিন পরিশ্রম করেছিলেন। আর আজ এই কঠিন পরিশ্রমের সাফল্য তাকে বিদেশে পাঠিয়েছে। তাঁর জীবনে তৈরি করেছে এক নতুন অধ্যায়। আমরা আজ যার কথা বলছি তিনি রাজস্থানের বাসিন্দা রুমা দেবী।

Ruma Devi Story
Ruma Devi Story

ছোটোবেলা থেকে রুমা দেবী তার জীবনে অনেক সংঘর্ষ করেছেন। অনেক ছোটো বয়সে তাঁর বাল্যবিবাহ হয়েছিল এবং তারপর থেকে তার জীবনে নেমে আসে একের পর এক সমস্যা।

কঠিন সমস্যার মুখোমুখি হলেও রুমা দেবী নিজের স্বপ্ন কে বাস্তবায়িত করেছেন। রুমা দেবী রাজস্থানী হস্তশিল্প যেমন, শাড়ি, চাদর, কুর্তা ইত্যাদি জিনিস তৈরিতে খুব দক্ষ ছিলেন। তাঁর তৈরি পোশাকগুলি কেবল আমাদের দেশে নয় বিদেশেও বিখ্যাত।

আরো পড়ুন: দেশের প্রথম মহিলা অটোচালক, অটো চালিয়ে সংসার চালান

আজ তিনি ভারত-পাকিস্তান সীমান্তে অবস্থিত প্রায় 75 টি গ্রাম থেকে 22 হাজার নারীকে কর্মসংস্থান প্রদান করছে। তাদের গ্রুপের মহিলাদের দ্বারা নির্মিত পণ্যগুলি লন্ডন, জার্মানি, সিঙ্গাপুর এবং কলম্বোতে বিক্রি করা হয়।

Ruma Devi Fashion Show
Ruma Devi

লেখক নিধি জৈনের লেখা ‘হসলে কা হুনার’ বইয়ে রুমা দেবীর জীবন সংগ্রাম থেকে শুরু করে তার সাফল্যের সব গল্পই ভালো করে লেখা আছে। সেই বইতে লেখা হয়েছিল রুমা দেবী র কঠিন লড়াইয়ের কথা। মাত্র চতুর্থ শ্রেণী পাশ করে একটি মহিলা নিজের স্বপ্নের পিছনে ছুটে ছিল এবং জীবনে বিশাল সাফল্য পেয়েছিল।

আরো পড়ুন: মাত্র 30 হাজার টাকা নিয়ে ব্যবসা শুরু করে, আজ তিনি লাখপতি

নিজের গ্রামে থাকতেই সাফল্য অর্জনকারী রুমা দেবীকে বিদেশ ভ্রমণের জন্যও আমন্ত্রিত করা হয়েছিল। তাঁর এই সাফল্যের জন্য তিনি আজ সমগ্ৰ বিশ্বের কাছে প্রশংসনীয়। শুধু তাই নয়, তাঁর এই সাফল্যের চাবিকাঠি টি অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন শত শত নারী।

প্রতিদিনের ভাইরাল নিউস এর আপডেট পেতে ফলো করুন আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন আমাদের ওয়েবসাইট