Cyclone Yaas Why this discrimination

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর সাথে ভার্চুয়াল বৈঠক সেরেই কেন্দ্রকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিধানসভার সবে মিটেছে ভোট। ২০০ আসনের স্বপ্ন দেখতে গিয়ে শুধুমাত্র ৭৭ টি আসনেই থেমে থামতে হয়েছে রাজ্যের বিজেপি সররকারকে। এ ক্ষেত্রে স্বাভাবিক ভাবেই রাজ্যের সাথে কেন্দ্রের আপাতত রাজনৈতিক বিরোধ চরম পর্যায় কিন্তু তার মধ্যে অতিমারী করোনা বিপর্যয় এবং সদ্য আসন্ন সাইক্লোন ‘ইয়াস’ (Cyclone Yaas) এর মোকাবিলায় হাতে হাত মিলিয়ে লড়াই করতে প্রস্তুত দুই সরকার।

উপকূলের দিকে থেকে ক্রমশ শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে বিধ্বংসী (Cyclone Yaas) সাইক্লোন ‘ইয়াস’। বাংলা, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এই তিন রাজ্যে প্রায় ৭২ ঘন্টা ধরে তান্ডব চালাবে শক্তিশালী ঘূর্ণিঝড়। আজ সেই কারণেই ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন তিন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে স্বরাস্ট্রমন্ত্রী অমিত শাহ।

Amit Shah Missing
Image Source : Facebook

বৈঠক শেষ হতে না হতেই কেন্দ্রের ওপর ক্ষোভ প্রকাশ করলেন মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়। ৬০০ কোটি টাকা বাকি দুই রাজ্যকে সাহায্য করলেও বাংলাকে কেন ৪০০ কোটি টাকার সাহায্য করা হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন মাননীয়া। তিনি বলেন, ‘বাংলা, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশকে নিয়ে আজ একটা বৈঠক করেছেন অমিত শাহ। রাজ্যকে সহযোগিতা করবেন বলে তিনি জানিয়েছেন।

তিনি জানান, ওড়িশা পাবে ৬০০ কোটির উপর টাকা। অন্ধ্রপ্রদেশও পাবে ৬০০ কোটির টাকার বেশি । বাংলাকে দেওয়া হবে মাত্র ৪০০ কোটির কিছু বেশি। আমি বলেছি, আমাদের জনঘনত্ব এবং জেলাও অনেক বেশি। ওড়িশা, অন্ধ্রের থেকে বাংলা অনেক বড় রাজ্য। তার পরেও বার বার কেন বঞ্চিত আমরা?’

Corona Update In west Bengal
Image Source : Google

বাকি দুই রাজ্যের যে ৬০০ কোটি টাকা পাবে তাতে কোন রকমের অসুবিধা নেই মাননীয়ার, তবে এ রাজ্যের জনঘনত্ব বেশি হওয়া সত্ত্বেও বাংলাকে কেন কম অর্থ সাহায্য করা হবে তা কিছুতেই বুঝতে পারছেন না মমতা বন্দ্যোপাধ্যায়।

আরো পড়ুন: স্বাস্থ্য কর্মীদের ‘বিষ ইঞ্জেকশনের’ হাত থেকে বাঁচতে সরযূতে ঝাঁপ দিলেন গ্রামবাসীরা

কেন্দ্রর ওপর ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘আমফানের সময় কেন্দ্রীয় সরকার বলেছিল টাকা দেবে, এসে ঘুরেও গেল। কিন্তু শেষ পর্যন্ত কিছুই ফল হল না। রাজ্যের মজুত ১০০০ কোটি টাকা থেকেই ধরিয়ে দেওয়া হয়েছিল। অর্থাৎ মাছের তেলেই ভাজা হয়েছিল মাছ। বুলবুলের সময়ও দেওয়া হয়নি কোনো টাকা, আমফানের সময়ও নয়, কোভিডেও নয়। এখন আবার আর একটা বোরো ঝড় আসছে।’