Karunamoyee Rani Rashmoni Serial

রাণী রাসমণিতে দেখানো হচ্ছে ভুল ইতিহাস, চ্যানেলের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

এই মুহূর্তে জি বাংলার সবথেকে বেশি জনপ্রিয় ধারাবাহিক যদি কেউ হয়, সেটা হল করুণাময়ী রানী রাসমণি (Karunamoyee Rani Rashmoni)। আমরা সকলেই সত্য ঘটনা অবলম্বনে যে সমস্ত ধারাবাহিক তৈরি হয় তা দেখতে বেশি ভালোবাসি। কখনো কখনো বইয়ের পাতা যখন ধারাবাহিক হয়েই আমাদের চোখের সামনে উঠে আসে তা দেখতে আমাদের বেশি ভালো লাগে। কিন্তু কয়েক শ পাতায় যে গল্প শেষ হয়ে যায় তা কয়েক হাজার পাতায় টানতে গেলে একটু যে অতিরিক্ত চিত্রনাট্য তৈরি করতেই হয় তা আমরা সকলেই মানি।

কিন্তু এবার অতিরিক্ত চিত্রনাট্য তৈরি করতে গিয়েই রানী রাসমণি কে পড়তে হচ্ছে বিতরকের মুখে (Karunamoyee Rani Rashmoni) রানী রাসমণি কে কেন্দ্র করে অভিযোগ তুলেছেন বরিশা সাবর্ণ রায়চৌধুরী পরিবার। তারা অভিযোগ করেছেন যে ধারাবাহিকের ১৪৫ নামক পর্বে, বরিশাল বিখ্যাত সাবর্ণ রায়চৌধুরী পরিবার থেকে যে দুটি চরিত্রকে পর্যায়ে তুলে ধরা হয়েছে, ইতিহাস অনুযায়ী তাদের মধ্যে একজন সেই সময়ে জীবিত ছিলেন না।

কালীঘাটের সঙ্গে সাবর্ণ রায় চৌধুরীর পরিবারের সংযোগ স্থাপন করতে গিয়ে দেখানো হয়েছে বরিশার বিখ্যাত সাবর্ণ রায়চৌধুরী পরিবারের দুই সদস্য সন্তোষ রায় চৌধুরী এবং রাজীব লোচন রায়চৌধুরী কে। কিন্তু এখানেই ছোট্ট ভুল করে ফেলেছেন নির্মাতা। ধারাবাহিকে রানী রাসমণি কে কালীঘাটে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছেন সন্তোষ রায় চৌধুরী। কিন্তু বাস্তব অনুযায়ী এটা একেবারেই ভুল।

Karunamoyee Rani Rashmoni Serial Photo
Karunamoyee Rani Rashmoni

সাবর্ণ জমিদার বংশের বংশ দেবর্ষি রায় চৌধুরী জানিয়েছেন যে,১৭৯৩ সালে ২৮ সেপ্টেম্বর রানী রাসমনির জন্ম হয়েছিল। তার বিবাহ সম্পন্ন হয়েছিল ১৮০৪ সালে।১৮৬১ সাল পর্যন্ত কলকাতা শ্বশুর বাড়িতে থাকতেন রানী রাসমণি। অন্যদিকে রানী রাসমনির বিয়ের পাঁচ বছর আগেই সন্তোষ রায় চৌধুরী পরলোক গমন করেছিলেন। অর্থাৎ ইতিহাস অনুযায়ী রানী রাসমনির সঙ্গে কোন ভাবেই দেখা হওয়া সম্ভব নয় সন্তোষ রায়চৌধুরীর।

সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদের সম্পাদক এবং সাবর্ণ সংগ্রহশালা কিউরেটর দেবর্ষি রায়চৌধুরী অভিযোগ করেন যে, ধারাবাহিকের গল্পের মাঝে মাঝে ইতিহাসকে বিকৃত করা হচ্ছে। অনেক ঘটনা দেখানো হচ্ছে ধারাবাহিকে যার সঙ্গে বাস্তবের কোন যোগাযোগ নেই। কিন্তু যে ঘটনাগুলি আমাদের সাবর্ণ রায়চৌধুরী পরিবারকে কেন্দ্র করে দেখানো হয়েছে, সেখানে আমি আপত্তি জানাচ্ছি। এরকম চরম ভুল করার কোন জায়গা আছে বলে আমি মনে করি না।

আরো পড়ুন: এবার নীল ছবিতে বাহুবলীর রাজমাতা!

Karunamoyee Rani Rashmoni
Karunamoyee Rani Rashmoni

এছাড়া ধারাবাহিকে দেখানো হয়েছে সন্তোষ রায় চৌধুরীর ভাতুষ্পুত্র অর্থাৎ রাজীব লোচন কে। কিন্তু সাবর্ণ রায় চৌধুরীর পরিবারের ইতিহাস অনুযায়ী, রাজীব লোচন ছিলেন সন্তোষ রায় চৌধুরীর ভাতুষ্পুত্র নয়,, বরং নাতি। তাই ধারাবাহিকের বেশ কয়েকটি পর্ব জুড়ে এই ভাবেই সাবর্ণ রায়চৌধুরী পরিবারকে ভুলভাবে উপস্থাপনা করাতে অভিযোগ তুলেছেন সাবর্ণ রায়চৌধুরীর পরিবার।

এর আগেও ঠিক একইভাবে ভুল চিত্রনাট্যে দেখানোর ফলে বন্ধ হয়ে গিয়েছিল দেবী চৌধুরানী। সেখানে বঙ্কিমচন্দ্রের গল্প অনুসারে কিছুই দেখানো হচ্ছিল না এমনটাই দাবি করা হয়েছিল। তাই অবিলম্বে বন্ধ হয়ে গিয়েছিল এই ধারাবাহিক। একই অবস্থা হয়েছিল কাদম্বিনীর ও।